সর্বশেষ:
ঢাকা, এপ্রিল ২৯, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

cosmicculture.science: বিজ্ঞানকে জানতে ও জানাতে
মঙ্গলবার ● ৫ মার্চ ২০১৯
প্রথম পাতা » বিজ্ঞান সংবাদ: স্বাস্থ্য ও চিকিৎসা » স্টেম সেল চিকিত্সায় রোগীর এইচআইভি নিরাময়
প্রথম পাতা » বিজ্ঞান সংবাদ: স্বাস্থ্য ও চিকিৎসা » স্টেম সেল চিকিত্সায় রোগীর এইচআইভি নিরাময়
৭৩৪ বার পঠিত
মঙ্গলবার ● ৫ মার্চ ২০১৯
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

স্টেম সেল চিকিত্সায় রোগীর এইচআইভি নিরাময়

স্টেম সেল চিকিত্সায় রোগীর এইচআইভি নিরাময়
বিজ্ঞান সাময়িকী ন্যাচার-এ প্রকাশিত প্রতিবেদনে চিকিৎসকরা জানিয়েছেন এইচআইভি আক্রান্ত একজন বিট্রিশ রোগীর দেহে স্টেম কোষ প্রতিস্থাপনের মাধ্যমে তার শরীরে ভাইরাসটির অস্তিত্ব নিশ্চিহ্ন হয়ে গিয়েছে। বিশ্বে এ নিয়ে দ্বিতীয় কোনো ব্যক্তির ক্ষেত্রে চিকিৎসকরা এই ধরনের সাফল্য পেয়েছেন।
এই রোগীটি ক্যান্সার নিরাময়ের জন্য চিকিৎসা নিচ্ছিলেন এবং পরে আঠারো মাস ধরে এইচআইভি থেকে মুক্ত হতে চিকিৎসাধীন ছিলেন। এখন তাকে আর এইচআইভি’র জন্য কোনো ওষুধ গ্রহণ করতে হচ্ছে না। গবেষকরা জানিয়েছেন, রোগীর এইচআইভি থেকে নিরাময় খুব তাড়াতাড়ি ঘটেছে। তবে তারা বলেছেন এইচআইভি আক্রান্ত বেশিরভাগ রোগীর ক্ষেত্রে এটি বাস্তবসম্মত উপায় নয়, কিন্তু একদিন তারা হয়তো প্রতিকারের উপায় খুঁজে পাবেন।
নাম প্রকাশ না করা এই পুরুষ রোগীটির শরীরে ২০০৩ সালে এইচআইভি এবং ২০১২ সালে হজকিন লিম্ফোমা (লিম্ফোসাইট নামের এক প্রকার শ্বেত রক্তকণিকা থেকে উদ্ভূত ক্যান্সারকে লিম্ফোমা বলা হয়) ধরা পড়ে। কেমোথেরাপির মাধ্যমে তার ক্যান্সার চিকিৎসা করা হয়েছিল এবং একইসাথে এইচআইভি প্রতিরোধী এক দাতা ব্যক্তির কাছ থেকে স্টেম সেল নিয়ে তার শরীরে প্রতিস্থাপন করা হয়। চিকিৎসায় ক্যান্সার ও এইচআইভি উভয়ই নিরাময় হয়েছে। তার চিকিৎসায় ইউনিভার্সিটি কলেজ লন্ডন, ইম্পেরিয়াল কলেজ লন্ডন ও অক্সফোর্ড ইউনিভার্সিটির গবেষকরা জড়িত ছিলেন।
এটি দ্বিতীয়বারের মত যে রোগীর চিকিত্সা করা হয়েছে এবং এইচআইভি থেকে নিরাময় হয়েছে। দশ বছর আগে, বার্লিনে আরেকজন রোগীকে প্রকৃতিগতভাবে এইচআইভি প্রতিরোধে সক্ষম এক দাতার কাছ থেকে অস্থিমজ্জা নিয়ে প্রতিস্থাপন করা হয়েছিল। তিমথী ব্রাউনকেই প্রথম ব্যক্তি হিসেবে চিহ্নিত করা হয়, যিনি এইচআইভি/এইডসকে প্রতিহত করেছেন। তার শরীরে লিউকেমিয়ার জন্য দুইবার অস্থিমজ্জা প্রতিস্থাপন এবং পুরো শরীরে রেডিওথেরাপি দেওয়া হয়, যা ছিল আরও আক্রমনাত্মক চিকিত্সা পদ্ধতি।
এই গবেষণায় সম্পৃক্ত ইউনিভার্সিটি কলেজ লন্ডনের অধ্যাপক রবীন্দ্র গুপ্ত বলেন, “দ্বিতীয় রোগীকে একই চিকিৎসা দিয়ে তার রোগ নিরাময়ের মাধ্যমে আমরা দেখাতে পেরেছি বার্লিনের রোগীর ক্ষেত্রে এটি ব্যতিক্রমী ঘটনা ছিলো না। সত্যিকারভাবে এই চিকিৎসা পদ্ধতি ব্যবহার করে দুইজন ব্যক্তিকে এইচআইভি মুক্ত করা হয়েছিল।”
গবেষণায় যুক্ত ইম্পেরিয়াল কলেজ লন্ডনের অধ্যাপক এডুয়ার্ড ওলাভেরিয়া বলেন, স্টেম সেল প্রতিস্থাপন এইচআইভি সারিয়ে তুলতে নতুন আশা জাগিয়ে তুলেছে। তবে লিম্ফোমার চিকিৎসায় কেমোথেরাপির মত বিষাক্ত পদ্ধতি ব্যবহারের কারণে এই পদ্ধতিটিকে এইচআইভি’র যথার্থ চিকিৎসা হিসেবে বিবেচনা করা যাবে না।

সূত্র: বিবিসি
০৫ মার্চ, ২০১৯





বিজ্ঞান সংবাদ: স্বাস্থ্য ও চিকিৎসা এর আরও খবর

নতুন আবিষ্কৃত অঙ্গ আপনার ত্বকের নিচে লুকিয়ে থাকতে পারে নতুন আবিষ্কৃত অঙ্গ আপনার ত্বকের নিচে লুকিয়ে থাকতে পারে
রক্ত পরীক্ষাতেই শনাক্ত করা যাবে ক্যান্সারের অস্তিত্ব: সাফল্য বাংলাদেশের গবেষকদের রক্ত পরীক্ষাতেই শনাক্ত করা যাবে ক্যান্সারের অস্তিত্ব: সাফল্য বাংলাদেশের গবেষকদের
প্রথমবারের মত টিস্যু থেকে পূর্ণাঙ্গ ডিম্বাণু তৈরি করলেন বিজ্ঞানীরা প্রথমবারের মত টিস্যু থেকে পূর্ণাঙ্গ ডিম্বাণু তৈরি করলেন বিজ্ঞানীরা
মাইটোকন্ড্রিয়া ট্রান্সপ্লান্টের মাধ্যমে মৃতপ্রায় অঙ্গ পুনরুদ্ধার মাইটোকন্ড্রিয়া ট্রান্সপ্লান্টের মাধ্যমে মৃতপ্রায় অঙ্গ পুনরুদ্ধার
নিপা ভাইরাস - আতঙ্ক ছড়িয়ে পড়ছে ভারতে নিপা ভাইরাস - আতঙ্ক ছড়িয়ে পড়ছে ভারতে
জরায়ুতে থাকাকালে বায়ুদূষণের প্রভাবের সাথে সম্পর্ক থাকতে পারে শিশুদের উচ্চরক্তচাপের জরায়ুতে থাকাকালে বায়ুদূষণের প্রভাবের সাথে সম্পর্ক থাকতে পারে শিশুদের উচ্চরক্তচাপের
রক্ত পরীক্ষায় শনাক্ত করা যাবে আট ধরনের ক্যানসার রক্ত পরীক্ষায় শনাক্ত করা যাবে আট ধরনের ক্যানসার
বায়ুদূষণ মস্তিষ্কের গঠন নষ্ট করে বায়ুদূষণ মস্তিষ্কের গঠন নষ্ট করে
অতিরিক্ত পর্ণোগ্রাফি দেখায় সংকুচিত হয় মস্তিস্ক অতিরিক্ত পর্ণোগ্রাফি দেখায় সংকুচিত হয় মস্তিস্ক

আর্কাইভ

মহাবিশ্বের প্রারম্ভিক অবস্থার খোঁজেজেমস ওয়েব স্পেস টেলিস্কোপের প্রথম রঙীন ছবি প্রকাশ
ব্ল্যাকহোল থেকে আলোকরশ্মির নির্গমন! পূর্ণতা মিলল আইনস্টাইনের সাধারণ আপেক্ষিকতা তত্ত্বের
প্রথম চন্দ্রাভিযানের নভোচারী মাইকেল কলিন্স এর জীবনাবসান
মঙ্গলে ইনজেনুইটি’র নতুন সাফল্য
শুক্র গ্রহে প্রাণের সম্ভাব্য নির্দেশকের সন্ধান লাভ
আফ্রিকায় ৫০ বছর পরে নতুনভাবে হস্তিছুঁচোর দেখা মিলল
বামন গ্রহ সেরেসের পৃষ্ঠের উজ্জ্বলতার কারণ লবণাক্ত জল
রাতের আকাশে নিওওয়াইস ধূমকেতুর বর্ণিল ছটা,আবার দেখা মিলবে ৬,৭৬৭ বছর পরে!
বিশ্ব পরিবেশ দিবস ২০২০
মহাকাশে পদার্পণের নতুন ইতিহাস নাসার দুই নভোচারী নিয়ে স্পেসএক্স রকেটের মহাকাশে যাত্রা