সর্বশেষ:
ঢাকা, এপ্রিল ২৯, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

cosmicculture.science: বিজ্ঞানকে জানতে ও জানাতে
শনিবার ● ৫ ফেব্রুয়ারী ২০২২
প্রথম পাতা » সর্বশেষ » সিন্ধু সভ্যতা আবিষ্কারের ১০০ বছরসাবর্ণ সংগ্রহশালার ষোড়শ আন্তর্জাতিক ইতিহাস উৎসব
প্রথম পাতা » সর্বশেষ » সিন্ধু সভ্যতা আবিষ্কারের ১০০ বছরসাবর্ণ সংগ্রহশালার ষোড়শ আন্তর্জাতিক ইতিহাস উৎসব
৫৫০ বার পঠিত
শনিবার ● ৫ ফেব্রুয়ারী ২০২২
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

সিন্ধু সভ্যতা আবিষ্কারের ১০০ বছরসাবর্ণ সংগ্রহশালার ষোড়শ আন্তর্জাতিক ইতিহাস উৎসব

সাবর্ণ সংগ্রহশালার ষোড়শ আন্তর্জাতিক ইতিহাস উৎসব
ইতিহাসের নানাবিধ উপাদান এবং সংগ্রহ নিয়ে প্রতি বছরই কলকাতার বড়িশার ‘বড়বাড়ি’তে সাবর্ণ পরিবারের উদ্যোগে নিয়মিতভাবে আয়োজিত হয়ে আসছে ইতিহাস উৎসব। ইতিহাসের এই চমকপ্রদ আয়োজনটি দেশে-বিদেশের বাঙালীদের মনে-প্রাণে ঠাঁই করে নিয়েছে দারুণভাবে। সাবর্ণ রায় চৌধুরী পরিবার পরিষদের ষোড়শ আন্তর্জাতিক ইতিহাস উৎসবটি ১৩ থেকে ১৬ ফেব্রুয়ারি ২০২২ সকাল ১০টা থেকে রাত ৯টা পর্যন্ত অনুষ্ঠিত হবে। এবছরের আন্তর্জাতিক ইতিহাস উৎসবের থিম “সিন্ধু সভ্যতা। আর থিম কান্ট্রি হিসেবে থাকছে শ্রীলংকা ও ফ্রান্স। তুলে ধরা হবে অনেক অজানা ইতিহাস, অনেক গল্প আর ভারতের সঙ্গে এই দুই দেশের পারস্পরিক সম্পর্ক। থাকবে এই দুই দেশের হাতের কাজ, ডাকটিকিট, মুদ্রা, বই, সহ অনেক কিছু।
এছাড়াও এবারের প্রদর্শনীতে যে বিষয়গুলো প্রাধান্য পাচ্ছে-

  • প্রাচীন সিন্ধু সভ্যতা আবিষ্কৃত হয়েছিল ১০০ বছর আগে। সেই প্রথম ইতিহাসের পাতায় উঠে এসেছিল কয়েক হাজার বছর আগে মানুষের জীবনযাপনের এক অজানা রোমাঞ্চকর অধ্যায়। সেই কাজের সঙ্গেই জড়িয়ে গিয়েছে প্রথিতযশা এক বাঙালি ঐতিহাসিকের নাম। তিনি রাখালদাস বন্দ্যোপাধ্যায়। ইতিহাস আবিষ্কারের সেই ইতিহাসকেই ১০০ বছর পরে তুলে ধরা হচ্ছে। এই ভাবনা রূপায়ণের পাশাপাশি থাকবে সিন্ধু সভ্যতার সময়কার প্রায় পাঁচ হাজার বছর পুরানো দুষ্প্রাপ্য সব সগ্রহ।
  • দেশ বিদেশের পুতুল। পুতুলের মাধ্যমে একটা সমাজ ব্যবস্থার অনেক অজানা তথ্য জানা যায়। এবারের প্রদর্শনীতে দেশীয় পুতুলের সম্ভারে থাকবে আন্দামান থেকে শুরু করে নাগাল্যান্ড আদিবাসীদের তৈরি পুতুলসহ প্রায় দশটি দেশের পুতুল। এর কোনওটির বয়স ১০০ বছর, আবার কোনওটি ২৫০ বছরের পুরানো।
  • বেতার জগত। ভারতে রেডিও আসার পর এই রেডিও কে কেন্দ্র করে ঘটেছে অনেক ঘটনা। রয়েছে অনেক অজানা গল্প।সেগুলি উঠে আসবে এবারের প্রদর্শনীতে।
  • বিশেষ থিম রূপে থাকছে বম্বেতে হেমন্ত। হেমন্ত মুখোপাধ্যায়ের বম্বে যাত্রার পর কেমন ছিল ওনার পথ চলা? কি কি কাজ তিনি করেছেন? এই সব উঠে আসবে এই প্রদর্শনীতে।
  • Famous People Retrospective থিমে থাকছে বিখ্যাত অভিনেতা রবি ঘোষ কে নিয়ে দারুন একটা প্রদর্শনী। রবি ঘোষ যে একজন ভালো গল্ফ খেলোয়াড় ছিলেন তা অনেকের অজানা। অত্যন্ত ভালো ছবি আঁকতেন তিনি। ওনার ব্যবহার করা বিভিন্ন সামগ্রী, ছবি ও তথ্য প্রদর্শিত হবে।

পাশাপাশি থাকছে কুইজ, হেরিটেজ ওয়াক, ওপেন হাউস ও আলোচনা সভা। পরিবারের ঐতিহ্যবাহী হাতে লেখা পত্রিকা সপ্তর্ষির দ্বাত্রিংশত্তম সংখ্যা প্রকাশিত হবে এবছর। ১৫ই ফেব্রুয়ারি গীতির জাদুকর প্রণব রায় স্মরণে পালিত হবে প্রণব রায় দিবস, থাকবে সাংস্কৃতিক অনুষ্ঠান। এবছরের স্বামী যোগানন্দ স্মৃতি সম্মান দেওয়া হবে বিখ্যাত কবি সুবোধ সরকারকে, আর প্রণব রায় স্মৃতি সম্মান দেওয়া হবে বিখ্যাত গায়ক শ্রীকান্ত আচার্যকে। আর বৈশাখী রায় চৌধুরী মেমোরিয়াল স্কলারশিপ দেওয়া হবে ভয়েস অব দ্য ওয়ার্ল্ডের একজন দুস্থ ছাত্রীকে।
পরিষদের সম্পাদক দেবর্ষি রায় চৌধুরী মনে করেন, কোভিড স্বাস্থ্যবিধি মেনেই এবার উৎসুক বাঙালীরা সাবর্ণ সংগ্রহশালার ইতিহাস ও ঐতিহ্যের এই দুর্লভ আয়োজন চাক্ষুষ করতে পারবেন। ইতিহাসপ্রেমীরা কিছুটা হলেও সমৃদ্ধ সংগ্রহের স্বাদ আস্বাদন করবেন নিঃসন্দেহে।





আর্কাইভ

মহাবিশ্বের প্রারম্ভিক অবস্থার খোঁজেজেমস ওয়েব স্পেস টেলিস্কোপের প্রথম রঙীন ছবি প্রকাশ
ব্ল্যাকহোল থেকে আলোকরশ্মির নির্গমন! পূর্ণতা মিলল আইনস্টাইনের সাধারণ আপেক্ষিকতা তত্ত্বের
প্রথম চন্দ্রাভিযানের নভোচারী মাইকেল কলিন্স এর জীবনাবসান
মঙ্গলে ইনজেনুইটি’র নতুন সাফল্য
শুক্র গ্রহে প্রাণের সম্ভাব্য নির্দেশকের সন্ধান লাভ
আফ্রিকায় ৫০ বছর পরে নতুনভাবে হস্তিছুঁচোর দেখা মিলল
বামন গ্রহ সেরেসের পৃষ্ঠের উজ্জ্বলতার কারণ লবণাক্ত জল
রাতের আকাশে নিওওয়াইস ধূমকেতুর বর্ণিল ছটা,আবার দেখা মিলবে ৬,৭৬৭ বছর পরে!
বিশ্ব পরিবেশ দিবস ২০২০
মহাকাশে পদার্পণের নতুন ইতিহাস নাসার দুই নভোচারী নিয়ে স্পেসএক্স রকেটের মহাকাশে যাত্রা