সর্বশেষ:
ঢাকা, মে ১৪, ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১

cosmicculture.science: বিজ্ঞানকে জানতে ও জানাতে
শুক্রবার ● ৩০ মে ২০১৪
প্রথম পাতা » বিজ্ঞান সংবাদ: জীববিদ্যা ও বিবর্তন » অতিরিক্ত পর্ণোগ্রাফি দেখায় সংকুচিত হয় মস্তিস্ক
প্রথম পাতা » বিজ্ঞান সংবাদ: জীববিদ্যা ও বিবর্তন » অতিরিক্ত পর্ণোগ্রাফি দেখায় সংকুচিত হয় মস্তিস্ক
৫০৪ বার পঠিত
শুক্রবার ● ৩০ মে ২০১৪
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

অতিরিক্ত পর্ণোগ্রাফি দেখায় সংকুচিত হয় মস্তিস্ক

অতিরিক্ত পর্ণোগ্রাফি দেখায় সংকুচিত হয় মস্তিস্কবিজ্ঞানীরা জানিয়েছেন অতিরিক্ত পর্নোগ্রাফি দেখার কারণে মস্তিস্ক সংকুচিত হয়ে যায় এবং বুদ্ধি কমে পায়। সম্প্রতি জামা সাইকিয়্যাট্রি জার্নালে মাক্স প্ল্যাঙ্ক ইনস্টিটিউট ফর হিউম্যান ডেভেলপমেন্ট’র জার্মান বিজ্ঞানীদের প্রকাশিত তথ্যে এমনটাই দাবি করা হয়েছে। গবেষণা ফলাফলে উল্লেখ করা হয় যে সকল পুরুষ অধিক পরিমাণে পর্নোগ্রাফি দেখেন, তাদের মস্তিষ্কের ‘রিওয়ার্ড সিস্টেম’ ক্রমেই ছোট হয়ে আসে। রিওয়ার্ড সিস্টেম মস্তিস্কের স্নায়ুগত কাঠামো, যা আনন্দের অনুভূতি এনে দিয়ে মানুষের আচরণকে নিয়ন্ত্রিত ও প্রভাবিত করে।
গবেষকরা ২১ থেকে ৪৫ বছর বয়সের ৬৪ জন পুরুষের মস্তিস্ক স্ক্যান করে দেখতে পান যে সকল পুরুষ অধিক পর্নো দেখেন, তাদের মস্তিষ্কের স্ট্রায়াটাম অপেক্ষাকৃত ছোট। স্ট্রায়াটাম যৌন উত্তেজনার অনুভূতির সাথে জড়িত। পর্নোগ্রাফি দেখতে অভ্যস্ত এমন পুরুষদের নিয়ে পরীক্ষায় দেখা গেছে এদের স্ট্রায়াটাম অতোটা সক্রিয় নয়। তাই এদের স্বাভাবিক যৌনসুখানুভূতি লাভ করতে বর্ধিত পরিমাণ উত্তেজক প্রয়োজন হয় নাকি অধিকমাত্রায় পর্নোগ্রাফি দেখার কারণে এদের স্ট্রায়াটাম ছোট হয়ে এসেছে তা নিয়ে দ্বন্দ্ব রয়েছে। তবে গবেষকরা দ্বিতীয় কারণটিকেই জোরালো বলে দাবি করছেন।
উল্লেখ্য, মাদকাসক্তি এবং কম্পিউটার গেমস স্ট্রায়াটামের আয়তন বাড়িয়ে তুলে। কিন্তু সঠিকভাবে এখনো কারণ নির্ধারণ না করতে পারলেও অতিরিক্ত পর্নোগ্রাফি দেখার কারণে মস্তিস্ক সংকুচিত হয়ে যায় এ ব্যাপারে বিজ্ঞানীরা সিদ্ধান্তে উপনীত হতে পেরেছেন। পক্ষান্তরে এই প্রশ্নও এসে যায়, তবে কি কম বু্দ্ধির অধিকারীরাই পর্ণোগ্রাফিতে আসক্ত হয়? নাকি তথ্য-প্রযুক্তির অবাধ স্বাধীনতা পর্ণোগ্রাফিকে সহজেই আকৃষ্ট করছে?
গত বছর ইস্ট লন্ডন বিশ্ববিদ্যালয়ের পরিচালিত এক জরিপে দেখা যায় ১৬ থেকে ২০ বছর বয়সী ৯৭ শতাংশ ছেলে এবং ৮০ শতাংশ মেয়ে পর্নোগ্রাফি দেখে। মার্কিন যুক্তরাষ্ট্রে ১৮ থেকে ২৪ বছর বয়সী মেয়েদের প্রতি তিনজনে একজন এবং ৭০ শতাংশ ছেলে নিয়মিতভাবে পর্ণো ওয়েবসাইট ভিজিট করে।

৩০ মে, ২০১৪
সূত্র: টেলিগ্রাফ

 





আর্কাইভ

মহাবিশ্বের প্রারম্ভিক অবস্থার খোঁজেজেমস ওয়েব স্পেস টেলিস্কোপের প্রথম রঙীন ছবি প্রকাশ
ব্ল্যাকহোল থেকে আলোকরশ্মির নির্গমন! পূর্ণতা মিলল আইনস্টাইনের সাধারণ আপেক্ষিকতা তত্ত্বের
প্রথম চন্দ্রাভিযানের নভোচারী মাইকেল কলিন্স এর জীবনাবসান
মঙ্গলে ইনজেনুইটি’র নতুন সাফল্য
শুক্র গ্রহে প্রাণের সম্ভাব্য নির্দেশকের সন্ধান লাভ
আফ্রিকায় ৫০ বছর পরে নতুনভাবে হস্তিছুঁচোর দেখা মিলল
বামন গ্রহ সেরেসের পৃষ্ঠের উজ্জ্বলতার কারণ লবণাক্ত জল
রাতের আকাশে নিওওয়াইস ধূমকেতুর বর্ণিল ছটা,আবার দেখা মিলবে ৬,৭৬৭ বছর পরে!
বিশ্ব পরিবেশ দিবস ২০২০
মহাকাশে পদার্পণের নতুন ইতিহাস নাসার দুই নভোচারী নিয়ে স্পেসএক্স রকেটের মহাকাশে যাত্রা