সর্বশেষ:
ঢাকা, এপ্রিল ২৯, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

cosmicculture.science: বিজ্ঞানকে জানতে ও জানাতে
বৃহস্পতিবার ● ২৩ আগস্ট ২০১৮
প্রথম পাতা » বিজ্ঞান সংবাদ: জীববিদ্যা ও বিবর্তন » গুহার কন্যাশিশুটি ছিল নিয়ানডার্থাল ও ডেনিসোভান প্রজাতির মিলিত প্রজন্ম
প্রথম পাতা » বিজ্ঞান সংবাদ: জীববিদ্যা ও বিবর্তন » গুহার কন্যাশিশুটি ছিল নিয়ানডার্থাল ও ডেনিসোভান প্রজাতির মিলিত প্রজন্ম
৭৯২ বার পঠিত
বৃহস্পতিবার ● ২৩ আগস্ট ২০১৮
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

গুহার কন্যাশিশুটি ছিল নিয়ানডার্থাল ও ডেনিসোভান প্রজাতির মিলিত প্রজন্ম

ডেনিসোভা গুহায় পাওয়া এই অস্থির টুকরো প্রমাণ করে নিয়ানডার্থাল ও ডেনিসোভানদের মধ্যে যৌনসম্পর্ক ছিল। ছবি সূত্র: Thomas Higham/University of Oxford
বিজ্ঞান জার্ণাল নেচার-এ গত ২২ আগস্ট প্রকাশিত তথ্যমতে, রাশিয়ার গুহায় পাওয়া অস্থি টুকরো থেকে প্রমাণিত হয়েছে গুহার কন্যাশিশুটির মা ছিল নিয়ানডার্থাল আর বাবা ছিল ডেনিসোভান, এই ধরনের তথ্য প্রথমবারের মতো উন্মোচিত হলো। নিয়ানডার্থাল ও ডেনিসোভান হচ্ছে আধুনিক মানুষের অধুনালুপ্ত নিকটতম আত্মীয়, এই নরগোষ্ঠীরা ৩ লক্ষ ৯০ হাজারের অধিককাল আগে পরষ্পর থেকে পৃথক হয়ে গিয়েছিল। কিন্তু এই পৃথক হওয়ার মানে এই নয় যে এদের মধ্যে কখনো সাক্ষাৎ ঘটেনি।
“আমরা আগের গবেষণা থেকে জেনেছি নিয়ানডার্থাল ও ডেনিসোভানদের অবশ্যই মাঝে মধ্যে সন্তানসন্তুতির জন্ম হতো, কিন্তু আমি কখনোই কল্পনা করিনি যে আমরা এই দুই গোষ্ঠীর থেকে উদ্ভূত সঠিক বংশধরের এরকম একটি চাক্ষুষ প্রমাণ পাওয়ার মতো সৌভাগ্যবান”- বলছিলেন গবেষণা প্রবন্ধের লেখক ও বিবর্তনীয় নৃতত্বের ম্যাক্স প্ল্যাংক ইনস্টিটিউটের গবেষক ভিভিয়ান স্লোন।
১৩ বছর বয়সী একটি মেয়ের লম্বা অস্থিটি ২০১২ সালে সাইবেরিয়ার আল্টাই পর্বতমালার একটি ডেনিসোভা গুহায় আবিষ্কৃত হয়, যেখানে আরও ডেনিসোভান ও নিয়ানডার্থালের অস্থি পাওয়া গিয়েছিল। গবেষকরা এই ডেনিসোভার জিন পরম্পরা জানতে সক্ষম হয়েছেন। নিয়ানডার্থাল ও ডেনিসোভানদের প্রথম প্রজন্ম এই মেয়েটি আজ থেকে ৫০ হাজার বছর আগে মারা গিয়েছিল।

ডেনিসোভা গুহার প্রত্নতাত্ত্বিক অঞ্চলের ওপর থেকে উপত্যকার দৃশ্য। ছবি সূত্র: সিএনএন
ধারণা করা হয় ইউরেশিয়া সময়ে নিয়ানডার্থাল ও ডেনিসোভানদের মধ্যে অধিক্রমন ঘটে। এই দুইটি গোষ্ঠী ৪০ হাজার বছর আগে পর্যন্ত জীবিত ছিল। নিয়ানডার্থালরা ছিল পশ্চিমে আর ডেনিসোভানার পূর্ব অঞ্চলে। যেহেতু নিয়ানডার্থালরা বসবাসের উদ্দেশে পূর্বাঞ্চলে গমন করেছিল তাই এই সময়ে তারা ডেনিসোভানদের সাথে, একইসাথে আধুনিক মানুষের সাথে সম্পর্কে জড়ায়।
“এমনটি নয় যে নিয়ানডার্থাল ও ডেনিসোভানদের মধ্যে সম্পর্ক স্থাপনের যথেষ্ট সুযোগ ঘটেছিল, কিন্তু যখন তারা পরষ্পরের কাছে এসেছিল তখন তারা অবশ্যই নিয়মিতভাবে যৌনসম্পর্কে মিলিত হয়েছিল, যা ছিল আমাদের পূর্বের ধারণার থেকেও বেশি” বলেন MPI-EVA এর পরিচালক সেভেন্থ পাবো।

২৩ আগস্ট ২০১৮
সূত্র: বিবিসি




আর্কাইভ

মহাবিশ্বের প্রারম্ভিক অবস্থার খোঁজেজেমস ওয়েব স্পেস টেলিস্কোপের প্রথম রঙীন ছবি প্রকাশ
ব্ল্যাকহোল থেকে আলোকরশ্মির নির্গমন! পূর্ণতা মিলল আইনস্টাইনের সাধারণ আপেক্ষিকতা তত্ত্বের
প্রথম চন্দ্রাভিযানের নভোচারী মাইকেল কলিন্স এর জীবনাবসান
মঙ্গলে ইনজেনুইটি’র নতুন সাফল্য
শুক্র গ্রহে প্রাণের সম্ভাব্য নির্দেশকের সন্ধান লাভ
আফ্রিকায় ৫০ বছর পরে নতুনভাবে হস্তিছুঁচোর দেখা মিলল
বামন গ্রহ সেরেসের পৃষ্ঠের উজ্জ্বলতার কারণ লবণাক্ত জল
রাতের আকাশে নিওওয়াইস ধূমকেতুর বর্ণিল ছটা,আবার দেখা মিলবে ৬,৭৬৭ বছর পরে!
বিশ্ব পরিবেশ দিবস ২০২০
মহাকাশে পদার্পণের নতুন ইতিহাস নাসার দুই নভোচারী নিয়ে স্পেসএক্স রকেটের মহাকাশে যাত্রা