সর্বশেষ:
ঢাকা, এপ্রিল ২৯, ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১

cosmicculture.science: বিজ্ঞানকে জানতে ও জানাতে
মঙ্গলবার ● ২৮ আগস্ট ২০১৮
প্রথম পাতা » বিজ্ঞান সংবাদ: প্রত্নতত্ত্ব » ভারতে পাওয়া গেল ৪ লক্ষ বছর আগের প্রাচীনপ্রস্তর যুগের হাতিয়ার!
প্রথম পাতা » বিজ্ঞান সংবাদ: প্রত্নতত্ত্ব » ভারতে পাওয়া গেল ৪ লক্ষ বছর আগের প্রাচীনপ্রস্তর যুগের হাতিয়ার!
১০৯৫ বার পঠিত
মঙ্গলবার ● ২৮ আগস্ট ২০১৮
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

ভারতে পাওয়া গেল ৪ লক্ষ বছর আগের প্রাচীনপ্রস্তর যুগের হাতিয়ার!

এই অঞ্চলে বসবাসকারীরা প্রথমে বড় ধরণের অপেক্ষাকৃত ভোতা হাতিয়ার তৈরি করত। পরবর্তীতে তারা এগুলো থেকে অপেক্ষাকৃত আরও ছোট, সূক্ষ্ম ও তীক্ষ্ণ পাথরের হাতিয়ার তৈরি করতে শুরু করে। ছবি সূত্র: Sharma Centre for Heritage Education, India
প্রাচীনপ্রস্তুর যুগের মানুষরা অনেকটা সরল গঠনের হাতিয়ার ব্যাবহার করত। কিন্তু প্রাচীনপ্রস্তর যুগের মধ্যভাগে এসে মানুষ কয়েকটি ধাপে আরও জটিল ও সূক্ষ্ম হাতিয়ার তৈরি করতে শিখে। এতদিন পর্যন্ত বেশিরভাগ গবেষকদের ধারণা ছিল- আফ্রিকাতে ২০ লক্ষ বছর আগে আদিম হাত কুঠারের মত প্রাচীন হাতিয়েরের উদ্ভব ঘটে। আর এই আদিম অবস্থা থেকে উন্নীত হয়ে দক্ষিণ এশিয়া অঞ্চলে মধ্য প্রাচীনপ্রস্তুর যুগের হাতিয়ারের প্রচলন হয়েছিল সম্ভবত ১৪০,০০০ থেকে ৯০,০০০ বছর আগে। হোমো সেপিয়েন্সরা ঐ সময়ের মধ্যে আফ্রিকা থেকে বের হয়ে দক্ষিণ এশিয়া অঞ্চলে পৌছায় এবং এই অঞ্চলের মানুষদের মধ্য মধ্য প্রাচীন প্রস্তরযুগের হাতিয়ার প্রচলন করে।

কিন্তু নতুন গবেষণা থেকে দেখা যাচ্ছে, আফ্রিকা থেকে হোমো সেপিয়েন্সরা বের হয়ে যাবার আগেই মানব সদৃশ কিছু জনগোষ্ঠী দক্ষিণ এশিয়ায় পৌঁছে গিয়েছিল। এটি প্রায় ৩০০,০০০ বছর আগের কথা। নতুন আগত এই জনগোষ্ঠী এই অঞ্চলের স্থানীয়দের সাথে মিশে যায় এবং তাদের নতুন ধরণের হাতিয়ার বানানোর কৌশল স্থানীয়দের মধ্যে ছড়িয়ে দেয়। পরবর্তীতে স্থানীয়রা তাদের নিজেদের মত করে তাদের মধ্য প্রাচীনপ্রস্তর যুগের হাতিয়ার তৈরি করতে শিখে নেয়। এই গবেষণার ফলাফল নেচার জার্নালে ৩১ জানুয়ারী প্রকাশিত হয়েছে। ভারতের সেন্টার ফর হেরিটেজ এডুকেশনের গবেষক কুমার অখিলেশ ও শান্তি পাপ্পুর নেতৃত্বে পরিচালিত গবেষক দল একথা বলেছেন।

খননকার্যে পাওয়া প্রত্নতাত্ত্বিক নিদর্শন থেকে দেখা যাচ্ছে, এই অঞ্চলে বসবাসকারীরা প্রথমে বড় ধরণের অপেক্ষাকৃত ভোতা হাতিয়ার তৈরি করত। পরবর্তীতে তারা এগুলো থেকে অপেক্ষাকৃত আরও ছোট, সূক্ষ্ম ও তীক্ষ্ণ পাথরের হাতিয়ার তৈরি করতে শুরু করে। এই ছোট ও ধারালো পাথরের হাতিয়ারগুলোকে মধ্য প্রাচীনপ্রস্থর যুগের হাতিয়ার (Middle Paleolithic tools) বলা হয়। এই পাথরের হাতিয়ারগুলো প্রায় ৩৮৫,০০০ বছরের পুরনো। আশ্চর্যের বিষয় হলো আফ্রিকা, এশিয়া এবং ইউরোপের অন্যান্য অঞ্চলে ৪০০,০০০ থেকে ২০০,০০ বছরের মধ্যে অন্যান্য মানবসদৃশ প্রাইমেটদের মধ্যেও ঠিক এই ধরণের ধারাবাহিক পরিবর্তন দেখা গেছে। এর মধ্যে আফ্রিকার হোমো সেপিয়েন্স(আধুনিক মানুষদের পূর্বপুরুষ Homo sapiens) এবং ইউরোপিয়ান নিয়ান্ডারথাল মানুষরাও ছিল। নতুন এই গবেষণা থেকে দেখা যাচ্ছে বিজ্ঞানীদের পূর্বের ধারনার চেয়ে অনেক আগেই পাথরের হাতিয়ার ব্যাবহারকারীরা ভারত ও দক্ষিণ এশিয়ার অঞ্চলগুলিতে বসবাস করা শুরু করেছিল।

সম্পাদনা: হিমাংশু কর
সূত্র: Sciencenews.com ও nature





আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)
মহাবিশ্বের প্রারম্ভিক অবস্থার খোঁজেজেমস ওয়েব স্পেস টেলিস্কোপের প্রথম রঙীন ছবি প্রকাশ
ব্ল্যাকহোল থেকে আলোকরশ্মির নির্গমন! পূর্ণতা মিলল আইনস্টাইনের সাধারণ আপেক্ষিকতা তত্ত্বের
প্রথম চন্দ্রাভিযানের নভোচারী মাইকেল কলিন্স এর জীবনাবসান
মঙ্গলে ইনজেনুইটি’র নতুন সাফল্য
শুক্র গ্রহে প্রাণের সম্ভাব্য নির্দেশকের সন্ধান লাভ
আফ্রিকায় ৫০ বছর পরে নতুনভাবে হস্তিছুঁচোর দেখা মিলল
বামন গ্রহ সেরেসের পৃষ্ঠের উজ্জ্বলতার কারণ লবণাক্ত জল
রাতের আকাশে নিওওয়াইস ধূমকেতুর বর্ণিল ছটা,আবার দেখা মিলবে ৬,৭৬৭ বছর পরে!
বিশ্ব পরিবেশ দিবস ২০২০
মহাকাশে পদার্পণের নতুন ইতিহাস নাসার দুই নভোচারী নিয়ে স্পেসএক্স রকেটের মহাকাশে যাত্রা