সর্বশেষ:
ঢাকা, মে ১৫, ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১

cosmicculture.science: বিজ্ঞানকে জানতে ও জানাতে
মঙ্গলবার ● ২৬ মে ২০১৫
প্রথম পাতা » অলৌকিক নয় লৌকিক » ২৮ মে ভূমিকম্পে বিধ্বস্ত হবে আমেরিকা
প্রথম পাতা » অলৌকিক নয় লৌকিক » ২৮ মে ভূমিকম্পে বিধ্বস্ত হবে আমেরিকা
৪৭২ বার পঠিত
মঙ্গলবার ● ২৬ মে ২০১৫
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

২৮ মে ভূমিকম্পে বিধ্বস্ত হবে আমেরিকা

২৮ মে ভূমিকম্পে বিধ্বস্ত হবে আমেরিকা২৮ মে অশানি সংকেত নিয়ে ধেয়ে আসছে একটি ভূমিকম্প, যা রিখটার স্কেলে ৯.৮ মাত্রার শক্তিশালী ভূকম্পনে বিধ্বস্ত করবে আমেরিকা, ধ্বংস হতে পারে লস এঞ্জেলেস ও সান ফ্রান্সিসকোর বেশ কিছু এলাকা।
সম্প্রতি সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে এমনটি ফলাও করে প্রচার হচ্ছে। ডাইট্রায়ানাম মিডিয়া নামের একটি সংস্থার ইউটিউবে প্রকাশিত ভিডিওতে এই ভবিষ্যৎবাণী করা হয়েছে। ভিডিওতে দেখানো হয়েছে আগামী ২৮ মে বুধ ও শুক্র গ্রহের একই সরলরেখায় অবস্থান করার কারণে বিকেল ৪টা নাগাদ প্রচণ্ড কম্পনে ছারখার হবে আমেরিকার একাংশ, লস এঞ্জেলেস সমুদ্রগর্ভে চলে যাবে আর জাপানে আছড়ে পড়বে দৈত্যাকৃতির সুনামি। তাদের দাবি গত এপ্রিল মাসে নেপালের প্রবল ভূমিকম্পের আগেও এভাবেই সবাইকে সতর্ক করেছিলেন। কিন্তু কিভাবে তারা এই পূর্বাভাস করেন? নেহায়েত একটি মনগড়া উত্তর মেলে তাদের কাছে: বিদেহী আত্মারা তাদের কাছে এই সর্বনাশের পূর্বাভাস করে।
কিন্তু বিজ্ঞান কি বলে? আসলেই কি এমনটা ঘটা সম্ভব। উত্তর হলো: একদমই না। এগুলো কিছু অনুর্বর মস্তিস্কের অবাস্তব কল্পনা ছাড়া কিছুই নয়। কারণ সৌরজগতের গ্রহদের সরলরেখায় অবস্থান একটি মহাজাগতিক ঘটনা মাত্র। এ থেকে পৃথিবীর ওপরে ধ্বংসাত্মক কোনরকম প্রভাব পরিলক্ষিত হয় না। আর ভূমিকম্প ঘটার কারণ সম্পূর্ণ ভিন্ন। পৃথিবীর উপরিতল কতগুলো অনমনীয় প্লেটের সমন্বয়ে গঠিত। এগুলো টেকটনিক প্লেট নামে পরিচিত। টেকটনিক প্লেট মূলতঃ পৃথিবীর অভ্যন্তরীণ গলিত পদার্থের বাহিরের আবরণ যা একটি পাথরের স্তর। ভূ-স্তরে যা কিছু রয়েছে তা এই প্লেটগুলোর উপরে অবস্থিত। টেকটনিক প্লেটগুলো একে অন্যের সাথে লাগোয়া অবস্থানে থাকে এবং প্লেটগুলো সবসময়ই সঞ্চারণশীল। ফলে প্লেটগুলো কখনো কখনো একটি অন্যের সাথে সংঘর্ষে পড়ে, কখনও মৃদু, কখনও সজোরে। প্লেটগুলোর পারষ্পরিক ঘর্ষণ থেকেই ভূমিকম্প সৃষ্টি হয়। দুটো প্লেটের সংযোগস্থলেই ভূমিকম্পের প্রবণতা বেশি। তাই বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে ২৮ মে ভূমিকম্প ঘটবে বলে প্রচার হলেও তা নিছক গুজবমাত্র।

২৬ মে, ২০১৫





আর্কাইভ

মহাবিশ্বের প্রারম্ভিক অবস্থার খোঁজেজেমস ওয়েব স্পেস টেলিস্কোপের প্রথম রঙীন ছবি প্রকাশ
ব্ল্যাকহোল থেকে আলোকরশ্মির নির্গমন! পূর্ণতা মিলল আইনস্টাইনের সাধারণ আপেক্ষিকতা তত্ত্বের
প্রথম চন্দ্রাভিযানের নভোচারী মাইকেল কলিন্স এর জীবনাবসান
মঙ্গলে ইনজেনুইটি’র নতুন সাফল্য
শুক্র গ্রহে প্রাণের সম্ভাব্য নির্দেশকের সন্ধান লাভ
আফ্রিকায় ৫০ বছর পরে নতুনভাবে হস্তিছুঁচোর দেখা মিলল
বামন গ্রহ সেরেসের পৃষ্ঠের উজ্জ্বলতার কারণ লবণাক্ত জল
রাতের আকাশে নিওওয়াইস ধূমকেতুর বর্ণিল ছটা,আবার দেখা মিলবে ৬,৭৬৭ বছর পরে!
বিশ্ব পরিবেশ দিবস ২০২০
মহাকাশে পদার্পণের নতুন ইতিহাস নাসার দুই নভোচারী নিয়ে স্পেসএক্স রকেটের মহাকাশে যাত্রা