সর্বশেষ:
ঢাকা, এপ্রিল ২৯, ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১

cosmicculture.science: বিজ্ঞানকে জানতে ও জানাতে
মঙ্গলবার ● ২৮ মে ২০১৯
প্রথম পাতা » বিজ্ঞান সংবাদ: প্রকৃতি ও পরিবেশ » মশা খাদ্য শৃঙ্খলে প্লাস্টিক কণা বহন করে আনতে পারে
প্রথম পাতা » বিজ্ঞান সংবাদ: প্রকৃতি ও পরিবেশ » মশা খাদ্য শৃঙ্খলে প্লাস্টিক কণা বহন করে আনতে পারে
৯০৪ বার পঠিত
মঙ্গলবার ● ২৮ মে ২০১৯
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

মশা খাদ্য শৃঙ্খলে প্লাস্টিক কণা বহন করে আনতে পারে

মশার লার্ভা। ছবি কৃতজ্ঞতা: Martin Dohn Getty Images
গবেষকরা প্রথমবারের মতো দেখতে পেয়েছেন মশার লার্ভা প্লাস্টিকের আনবীক্ষণিক ক্ষুদ্র অংশ খেয়ে ফেলতে পারে যা তাদের প্রাপ্তবয়স্ক অবস্থায় রূপান্তরিত হয়ে দেহে থাকে যেতে পারে। ইংল্যান্ডের রিডিং বিশ্ববিদ্যালয়ের প্রাণীবিদ্যা বিভাগের সহযোগী অধ্যাপক অ্যামান্ডা ক্যাল্যাগহান জানান, ‘এর মানে হল তারা এবং অনুরূপ পোকামাকড় প্লাস্টিক কণা ছড়িয়ে দিয়ে জলীয় বাস্তুতন্ত্রগুলিকে দূষিত করতে পারে - যেখানে অসংখ্য ক্ষুদ্র কীট বৃদ্ধি ঘটে এবং স্থলের বিভিন্ন প্রাণী যেমন পাখি, মাকড়সা প্রভৃতি শিকাড় করে, এভাবে একটি সম্পূর্ণ নতুন পরিবেশ দূষিত হয়ে পড়ে’।

চলতি সপ্তাহে বায়োলজি লেটার্স-এ ক্যাল্যাগহানের গবেষণার বিস্তারিত প্রকাশ করে বলা হয়েছে, প্লাস্টিকের ক্ষুদ্র অংশগুলির সম্ভাব্য প্রভাবগুলির সন্ধানে সাম্প্রতিকতম গবেষণায় দেখা গেছে সমুদ্রতল থেকে মাটি পর্যন্ত প্লাস্টিকের বর্জ্য পরিবেশে জমা হচ্ছে। এই মাইক্রোপ্লাস্টিক এতোটাই ক্ষুদ্র যে ক্ষুদ্রতম প্রাণীরাও এদের খেয়ে ফেলছে, ফলে খাদ্য শৃঙ্খলায় মাইক্রোপ্লাস্টিক জমা হওয়ার সম্ভাবনাকে বাড়িয়ে তুলছে। এটি জনশূন্য এলাকায় ঘটছে কিন্তু যদি এটি সামগ্রিক পরিবেশের ওপর প্রভাব ফেলে তাহলে এর ঝুঁকি দৃশ্যমান হবে।

মাটিতে থাকা কীট থেকে শুরু করে ঝিনুক পর্যন্ত অনেক প্রজাতি অনিবার্যভাবেই প্লাস্টিক কণা খায়। ক্যাল্যাগহান দেখতে চেয়েছিলেন মশারাও যদি এভাবে প্লাস্টিক কণা খেয়ে ফেলে তাহলে তাদের পুরো জীবনচক্র জুড়ে দূষণকারীদের দেহে বজায় রাখবে কিনা। গবেষকদের দলটি মশার লার্ভা দুটি আকারের স্বচ্ছ পলিস্টাইরিন কণার মধ্যে প্রবেশ করান এবং তারপর সেগুলি পরিষ্কার পানিতে রেখে দেন। গবেষকরা যখন কিছু লার্ভা ব্যবচ্ছেদ করেন তখন তারা তাদের পেটে মাইক্রোপ্লাস্টিকের অস্তিত্ব পান। গবেষকরা আরও বেশ কিছু মশার ব্যবচ্ছেদ করেন যেগুলোকে তারা লার্ভা থেকে বড়ো করেছিলেন, তাদের পেটেও কীটগুলোর কিডনীতে থাকা সমপরিমাণ প্লাস্টিকের অস্তিত্ব দেখতে পান। ক্যাল্যাগহান বলেন, “লার্ভা অবস্থায় থাকার সময় তারা যে প্লাস্টিক কণা খেয়েছিলো তা তাদের পরিপাকতন্ত্রে থেকে গেছে”।

গবেষক দলটি কোনও ইঙ্গিত খুঁজে পায়নি মাইক্রোপ্লেটিক্স মশাগুলির বেঁচে থাকার হারকে ক্ষতিগ্রস্ত করছে কিনা। কিন্তু গবেষণায় উদ্বেগ প্রকাশ করা হয় মশার লার্ভাগুলি পুকুরের নীচে থেকে মাইক্রোপ্লাস্টিক গ্রহণ করতে পারে। উদাহরণস্বরূপ, মশারা স্থলভাগের বিভিন্ন পাখি, বাদুড় এবং অন্যান্য প্রাণীদের শরীরে মাইক্রোপ্লাস্টিক স্থানান্তর করে যারা মূলত পোকামাকড় শিকার করে, এভাবে প্লাস্টিকের কণা খাদ্যশৃঙ্খলের ওপরের দিকে চলে আসে। গবেষকরা জানান, এই প্লাস্টিক কণাগুলি বেছে আলাদা করবার আর কোন উপায় নেই, এগুলো জলজ প্রজাতির জন্য গ্রহণযোগ্য হয়েই থাকবে।

বিজ্ঞানীরা আশঙ্কা করছেন, মশা মানুষ বা অন্যান্য প্রাণীকে কামড়ানোর ফলে তাদের দেহে মাইক্রোপ্লাস্টিক স্থানান্তর করবে; যার ফলে মানুষের বাস্তুতন্ত্রে প্রভাব ফেলবে।

সূত্র: সায়েন্টিফিক আমেরিকান





আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)
মহাবিশ্বের প্রারম্ভিক অবস্থার খোঁজেজেমস ওয়েব স্পেস টেলিস্কোপের প্রথম রঙীন ছবি প্রকাশ
ব্ল্যাকহোল থেকে আলোকরশ্মির নির্গমন! পূর্ণতা মিলল আইনস্টাইনের সাধারণ আপেক্ষিকতা তত্ত্বের
প্রথম চন্দ্রাভিযানের নভোচারী মাইকেল কলিন্স এর জীবনাবসান
মঙ্গলে ইনজেনুইটি’র নতুন সাফল্য
শুক্র গ্রহে প্রাণের সম্ভাব্য নির্দেশকের সন্ধান লাভ
আফ্রিকায় ৫০ বছর পরে নতুনভাবে হস্তিছুঁচোর দেখা মিলল
বামন গ্রহ সেরেসের পৃষ্ঠের উজ্জ্বলতার কারণ লবণাক্ত জল
রাতের আকাশে নিওওয়াইস ধূমকেতুর বর্ণিল ছটা,আবার দেখা মিলবে ৬,৭৬৭ বছর পরে!
বিশ্ব পরিবেশ দিবস ২০২০
মহাকাশে পদার্পণের নতুন ইতিহাস নাসার দুই নভোচারী নিয়ে স্পেসএক্স রকেটের মহাকাশে যাত্রা