সর্বশেষ:
ঢাকা, অক্টোবর ১৮, ২০২৪, ৩ কার্তিক ১৪৩১

cosmicculture.science: বিজ্ঞানকে জানতে ও জানাতে
বৃহস্পতিবার ● ১৬ জুলাই ২০২০
প্রথম পাতা » শ্রদ্ধা ও স্মরণ » শিক্ষক, গবেষক ড. আলী আসগর এর জীবনাবসান
প্রথম পাতা » শ্রদ্ধা ও স্মরণ » শিক্ষক, গবেষক ড. আলী আসগর এর জীবনাবসান
৮২৪ বার পঠিত
বৃহস্পতিবার ● ১৬ জুলাই ২০২০
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

শিক্ষক, গবেষক ড. আলী আসগর এর জীবনাবসান

শিক্ষক, গবেষক ড. আলী আসগর

"বিজ্ঞান মিল খুঁজে বেড়ায় প্রকৃতির ঘটনাবলির মধ্যে। বিজ্ঞানের আবিষ্কৃত প্রতিটি নিয়মই আসলে প্রকৃতির এক একটি অন্তর্নিহিত প্রতিসাম্যকে প্রকাশ করে। পরমাণুর গড়নে, কেলাসের গঠনে, সূর্যকে ঘিরে গ্রহদের আবর্তনে, নক্ষত্র জগতে। বিজ্ঞানী বিন্যাস ও শৃঙ্খলার সন্ধানী। বিজ্ঞান তাই সুন্দরের সাধনা" - ড. আলী আসগর

শিক্ষক, গবেষক, জনপ্রিয় বিজ্ঞান লেখক ও সংগঠক ড.আলী আসগর ১৬ জুলাই ২০২০ ভোর সাড়ে পাঁচটায় রাজধানীর ইউনাইটেড হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। তিনি দীর্ঘদিন ধরে মস্তিষ্কজনিত রোগে অসুস্থ্য ছিলেন। শিক্ষকতা ও গবেষণার পাশাপাশি তিনি বিজ্ঞান প্রসারে ও তরুণ প্রজন্মকে বিজ্ঞানচর্চায় অনুপ্রাণিত করতে বিভিন্নভাবে সক্রিয় ছিলেন। তিনি মনে করতেন বিজ্ঞানমনষ্কতা ও বিজ্ঞানঘনিষ্ঠতা বৃদ্ধির মাধ্যমে বর্তমান তরুণ প্রজন্ম তাদের জ্ঞানার্জন ও মেধা বিকাশে আরও অগ্রসর হতে পারবে।

পেশাগত জীবনে ড. আলী আসগর গণবিশ্ববিদ্যালয়ের মেডিকেল ফিজিক্স ও বায়ামেডিকেল ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ও বিভাগীয় প্রধান ছিলেন। তিনি প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের পদার্থবিজ্ঞানের অধ্যাপক ও প্রকৌশল অনুষদের ডিন হিসেবেও দায়িত্ব পালন করেছেন। তিনি বুয়েটের প্রফেসর রশীদ চেয়ার পদে অভিষিক্ত হয়েছিলেন, এছাড়াও বাংলাদেশ একাডেমী অব সায়েন্সেস এর ফেলো, বাংলাদেশ জার্নাল অব ফিজিক্স এর প্রধান সম্পাদক সহ বিভিন্ন বিজ্ঞান বিষয়ক কর্মকান্ডের সাথে প্রত্যক্ষভাবে সম্পৃক্ত ছিলেন এবং বিভিন্ন সম্মাননায় ভূষিত হয়েছিলেন।

তাঁর বিভিন্ন গবেষণা প্রবন্ধ আন্তর্জাতিক ও দেশীয় জার্নাল যেমন: প্রসিডিংস রয়্যাল সোসাইটি, ফিজিক্যাল রিভিউ, ফিজিক্যাল রিভিউ লেটার্স, জার্নাল অব ম্যাগনেটিজম অ্যান্ড ম্যাগনেটিক ম্যাটেরিয়্যালস, ফিজিকা, গার্মোকেমিকা অ্যাকটা, জার্নাল অব অ্যালয়েজ অ্যান্ড কম্পাউন্ড, নিউক্লিয়ার সায়েন্স অ্যান্ড অ্যাপ্লিকেশন, ইন্ডিয়ান জার্নাল অব ফিজিক্স, বাংলাদেশ জার্নাল অব ফিজিক্স, জার্নাল অব বাংলাদেশ অ্যাকাডেমি অব সায়েন্সেস প্রভৃতিতে প্রকাশিত হয়েছে।

একইসাথে বিজ্ঞানকে সহজবোধ্যভাবে সর্বস্তরে জনপ্রিয় করে তুলতে বিজ্ঞান বিষয়ক বেশ কিছু গুরুত্বপূর্ণ বই রচনা করেছেন। এর মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে: বিজ্ঞান অভিভাবন (১৯৮৯), বিজ্ঞান ও প্রযুক্তির বিকাশের পথে (১৯৯১), বিজ্ঞানের দিগন্তে (১৯৯৮), ভাষা ও বিজ্ঞান (১৯৯৯), বিজ্ঞান প্রতিদিন (২০০১), বিজ্ঞানের বিচিত্র জগৎ থেকে (২০০২), সময় প্রসঙ্গ (২০০৭), বিজ্ঞান ও সমাজ (২০০৭), পরিবেশ ও বিজ্ঞান (২০১১), বিজ্ঞানের মজার প্রজেক্ট (২০১৬), কুতরাদ-এ-খুদা: বিজ্ঞানচর্চার আয়োজনে (২০১৭) প্রভৃতি।

বাংলাদেশের বিজ্ঞান আন্দোলনের অগ্রণী ব্যক্তিত্ব ছিলেন তিনি। বিজ্ঞান গবেষণার পরিবেশ সৃষ্টি ও বিজ্ঞানচর্চার আন্দোলন গড়ে তুলে বিজ্ঞানকে জনপ্রিয় ও জনবোধ্য করার স্বপ্ন দেখতেন তিনি। কসমিক কালচারের পক্ষ থেকে তাঁর স্মৃতির প্রতি গভীরভাবে শ্রদ্ধাজ্ঞাপন করছি। আমরা নিশ্চিতভাবেই বিশ্বাস করি বিজ্ঞানমনস্কতা ও বিজ্ঞান চর্চার অনুকূল পরিবেশ সৃষ্টিতে তাঁর অবদান দীর্ঘদিন আমাদের পাথেয় হবে।

[কসমিক কালচারের পক্ষ থেকে সাক্ষাৎকার গ্রহণকালে উত্তরায় নিজ বাসভবনে ড. আলী আসগর; আলোকচিত্রী: যোয়েল কর্মকার]





আর্কাইভ

মহাবিশ্বের প্রারম্ভিক অবস্থার খোঁজেজেমস ওয়েব স্পেস টেলিস্কোপের প্রথম রঙীন ছবি প্রকাশ
ব্ল্যাকহোল থেকে আলোকরশ্মির নির্গমন! পূর্ণতা মিলল আইনস্টাইনের সাধারণ আপেক্ষিকতা তত্ত্বের
প্রথম চন্দ্রাভিযানের নভোচারী মাইকেল কলিন্স এর জীবনাবসান
মঙ্গলে ইনজেনুইটি’র নতুন সাফল্য
শুক্র গ্রহে প্রাণের সম্ভাব্য নির্দেশকের সন্ধান লাভ
আফ্রিকায় ৫০ বছর পরে নতুনভাবে হস্তিছুঁচোর দেখা মিলল
বামন গ্রহ সেরেসের পৃষ্ঠের উজ্জ্বলতার কারণ লবণাক্ত জল
রাতের আকাশে নিওওয়াইস ধূমকেতুর বর্ণিল ছটা,আবার দেখা মিলবে ৬,৭৬৭ বছর পরে!
বিশ্ব পরিবেশ দিবস ২০২০
মহাকাশে পদার্পণের নতুন ইতিহাস নাসার দুই নভোচারী নিয়ে স্পেসএক্স রকেটের মহাকাশে যাত্রা