সর্বশেষ:
ঢাকা, এপ্রিল ২৯, ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১

cosmicculture.science: বিজ্ঞানকে জানতে ও জানাতে
শুক্রবার ● ৩ জুলাই ২০২০
প্রথম পাতা » পালনীয় দিবস » আন্তর্জাতিক প্ল্যাস্টিক ব্যাগ মুক্ত দিবস
প্রথম পাতা » পালনীয় দিবস » আন্তর্জাতিক প্ল্যাস্টিক ব্যাগ মুক্ত দিবস
৯৮৫ বার পঠিত
শুক্রবার ● ৩ জুলাই ২০২০
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

আন্তর্জাতিক প্ল্যাস্টিক ব্যাগ মুক্ত দিবস

আন্তর্জাতিক প্লাস্টিক ব্যাগ মুক্ত দিবস
প্ল্যাস্টিক দূষণ একটি বৈশ্বিক বিপর্যয় এবং দুঃখজনকভাবে এটি মানবসৃষ্ট। আপনি কি জানেন যে প্রতি বছর প্রায় পঞ্চাশ হাজার কোটি প্ল্যাস্টিকের ব্যাগ বিশ্বব্যাপী ব্যবহৃত হয়? পৃথিবীজুড়ে এই ব্যাগগুলির মধ্যে কতগুলি শেষ পর্যন্ত যথাযথভাবে প্রক্রিয়াজাত করা হবে তা চিন্তা করুন। এটি পরিবেশ, বন্যজীবন এবং প্রকৃতপক্ষে মানুষের স্বাস্থ্যের উপর চরম ক্ষতিকারক প্রভাব ফেলছে।

বিশেষত সামুদ্রিক বাস্তুসংস্থান প্ল্যাস্টিক দূষণের ফলে প্রচুর ক্ষতিগ্রস্থ হচ্ছে। সামুদ্রিক প্ল্যাস্টিক ৩১ প্রজাতির সামুদ্রিক স্তন্যপায়ী প্রাণীদের পেটে যাচ্ছে, ১০০ টিরও বেশি প্রজাতির সমুদ্র পাখিদের পাকস্থলীতে প্ল্যাস্টিকের নমুনা পাওয়া গিয়েছে। বলা যায় ২৫০টিরও বেশি প্রজাতি প্ল্যাস্টিক দূষণের শিকার হচ্ছে।

এই দূষণটি অত্যন্ত বিপজ্জনক, যা জীববৈচিত্র্যে বিপর্যয়কর প্রভাব ফেলতে পারে। আমরাও এই প্রভাবের বাইরে নই। সমুদ্রের প্ল্যাস্টিকের কণা বিষাক্ত উপাদানগুলিকে আকর্ষণ করে, এই বিষক্রিয়াগুলি খাদ্য শৃঙ্খলে প্রবেশ করার ফলে আমাদের ক্ষতিসাধন করে।

প্ল্যাস্টিক দূষণ সম্পর্কে মানুষকে সচেতন করা এবং বহনের কাজে পচনশীল ব্যাগ ব্যবহারে উৎসাহিত করার তাগিদে প্রতি বছর ৩ জুলাই বিশ্বব্যাপি আন্তর্জাতিক প্ল্যাস্টিক ব্যাগ মুক্ত দিবস পালিত হয়।

আমরা দৈনন্দিন বহনের কাজে খুব কম সময়ের জন্য প্ল্যাস্টিকের ব্যাগ ব্যবহার করি, সাধারণত ২৫ মিনিটের কম এটি একবার ব্যবহৃত হয় এবং তারপরে ফেলে দেওয়া হয়। ব্যাগটি ফেলে দেওয়ার পরে আমাদের মাথায় হয়তো ব্যাগটি নিয়ে আর চিন্তা কাজ করে না, কিন্তু ব্যাগটি পৃথিবী থেকে হারিয়ে যায় না। ব্যাগটি সম্পূর্ণভাবে ক্ষয়ে যাওয়ার আগে ১০০-৫০০ বছর অবধি পৃথিবীর কোথাও না কোথাও জমে থাকে এবং ফলস্বরূপ প্ল্যাস্টিক বর্জ্য পরিবেশে দীর্ঘস্থায়ী ক্ষতিকর প্রভাব সৃষ্টি করে ৷

প্ল্যাস্টিক অপচনশীল পদার্থ হওয়ায় দীর্ঘদিন প্রকৃতিতে অবিকৃত অবস্থায় থেকে মাটিতে সূর্যালোক, পানি ও অন্যান্য উপাদান প্রবেশে বাধা সৃষ্টি করে। প্ল্যাস্টিক পচনশীল নয় বলে মাটির উর্বরতা শক্তি কমে ও উপকারী ব্যাকটেরিয়াদের বিস্তারে বাধা তৈরি করে। মাটিতে বিভিন্ন ধরনের অনুজীব বাস করে যা প্লাস্টিক অণুর ভাঙনে সাহায্য করে ৷ এইসকল অণুজীবের মধ্য সিউডোমোনাস, ফ্লাভো ব্যাকটেরিয়া, নাইলন খাদক ব্যাকটেরিয়া প্রভৃতি রয়েছে। যারা নাইলোনেজ এনজাইম ক্ষরণের মাধ্যমে নাইলন অণুকে ভেঙ্গে ফেলে ৷ জীবাণুবিয়োজ্য প্ল্যাস্টিক ভাঙনের মাধ্যমে মিথেন গ্যাস উৎপন্ন হয়, এই গ্রীণহাউজ গ্যাসটি বৈশ্বিক উষ্ণায়নের জন্য দায়ী।

প্ল্যাস্টিক সামগ্রীর ব্যবহার শুধুমাত্র পরিবেশের ক্ষতি করছে তা নয়, বরং এটি মানব দেহের জন্যও ব্যাপক ক্ষতিকারক। পলিথিন মোড়ানো গরম খারাপ খেলে মানুষের ক্যানসার ও চর্মরোগের সংক্রমণ হতে পারে। পলিথিনে মাছ ও মাংস প্যাকিং করলে তাতে অবায়বীয় ব্যাকটেরিয়ার সৃষ্টি হয়, যা দ্রুত পচনে সহায়তা করে।

অন্যদিকে, উজ্জ্বল রঙের পলিথিনে রয়েছে সীসা ও ক্যাডমিয়াম, যার সংস্পর্শে শিশুদের দৈহিক বৃদ্ধি ক্ষতিগ্রস্ত হয় ও চর্মপ্রদাহের সৃষ্টি হয়।

আন্তর্জাতিক প্ল্যাস্টিক ব্যাগ মুক্ত দিবসটি “ব্যাগ ফ্রি ওয়ার্ল্ড” শুরু করেছিল। এটি বিশ্বব্যাপী একটি প্ল্যাস্টিক ব্যাগের একক-ব্যবহার থেকে মুক্তি পাওয়ার লক্ষ্যে বিশ্বব্যাপী উদ্যোগ হিসাবে চালু করা হয়েছিল। এটি আমাদের সকলকে প্ল্যাস্টিকের ব্যাগ ব্যবহার থেকে দূরে থাকতে এবং পরিবর্তে আরও পরিবেশবান্ধব বিকল্পগুলি খুঁজে নিতে উৎসাহিত করে। আমরা যদি বছরের একটি দিনে এমনটি করতে পারি, তবে আমরা বছরের বাকি সময় এই অভ্যেসটি রপ্ত করতে পারি। সামুদ্রিক জীবন, প্রাণীজন্তু এবং প্রকৃতিতে যে প্রভাব পড়ছে সেগুলির ক্ষেত্রে প্ল্যাস্টিকের ব্যাগগুলির সাথে সম্পর্কিত ঝুঁকিগুলি এবং এর ক্ষতিকর প্রভাব সম্পর্কে সচেতনতা বাড়ানোর ক্ষেত্রেও দিনটি গুরুত্বপূর্ণ। তাই আসুন প্ল্যাস্টিক ব্যাগের পরিবর্তে পরিবেশবান্ধব ব্যাগ ব্যবহার করি, পরিবেশ সংরক্ষণে সচেতন হই।





আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)
মহাবিশ্বের প্রারম্ভিক অবস্থার খোঁজেজেমস ওয়েব স্পেস টেলিস্কোপের প্রথম রঙীন ছবি প্রকাশ
ব্ল্যাকহোল থেকে আলোকরশ্মির নির্গমন! পূর্ণতা মিলল আইনস্টাইনের সাধারণ আপেক্ষিকতা তত্ত্বের
প্রথম চন্দ্রাভিযানের নভোচারী মাইকেল কলিন্স এর জীবনাবসান
মঙ্গলে ইনজেনুইটি’র নতুন সাফল্য
শুক্র গ্রহে প্রাণের সম্ভাব্য নির্দেশকের সন্ধান লাভ
আফ্রিকায় ৫০ বছর পরে নতুনভাবে হস্তিছুঁচোর দেখা মিলল
বামন গ্রহ সেরেসের পৃষ্ঠের উজ্জ্বলতার কারণ লবণাক্ত জল
রাতের আকাশে নিওওয়াইস ধূমকেতুর বর্ণিল ছটা,আবার দেখা মিলবে ৬,৭৬৭ বছর পরে!
বিশ্ব পরিবেশ দিবস ২০২০
মহাকাশে পদার্পণের নতুন ইতিহাস নাসার দুই নভোচারী নিয়ে স্পেসএক্স রকেটের মহাকাশে যাত্রা