সর্বশেষ:
ঢাকা, মে ১৫, ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১

cosmicculture.science: বিজ্ঞানকে জানতে ও জানাতে
শুক্রবার ● ২৬ আগস্ট ২০১৬
প্রথম পাতা » মহাকাশ ও মহাবিশ্ব » The search for extra terrestrial life in the Universe - Obaidur Rahman
প্রথম পাতা » মহাকাশ ও মহাবিশ্ব » The search for extra terrestrial life in the Universe - Obaidur Rahman
৪৬৮ বার পঠিত
শুক্রবার ● ২৬ আগস্ট ২০১৬
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

The search for extra terrestrial life in the Universe - Obaidur Rahman

The search for extra terrestrial life in the Universe - Obaidur Rahman
প্রকাশক: Sleek Publications

 

জ্ঞান-বিজ্ঞানের আলোকে একটি প্রশ্ন যা প্রায়ই প্রতিটি মানুষের মনকে আলোড়িত করে তা হলো, এই মহাবিশ্বে পৃথিবী ছাড়া আর অন্য কোথাও প্রাণের অস্তিত্ত্ব আছে কিনা। ভিন্নগ্রহ বা উপগ্রহে প্রাণের অস্তিত্ত্ব নিয়ে আজ পর্যন্ত বহু গবেষণা হয়েছে, লেখা হয়েছে অসংখ্য বই, তৈরি হয়েছে সিনেমা, ডকুমেন্টারী, টিভি প্রোগ্রাম, কিন্তু এখন পর্যন্ত মহাবিশ্বে পৃথিবী ছাড়া প্রাণের অস্তিত্ত্ব আছে এমন অন্য কোন গ্রহের সন্ধান বিজ্ঞানীরা এখনও সুনিশ্চিতভাবে খুঁজে পান নি। যদিও এ ব্যাপারে অধিকাংশ গবেষণা পাশ্চাত্য কেন্দ্রিক, তবে বাংলাদেশেও মহাকাশ বিজ্ঞানের এ গুরুত্বপূর্ণ বিষয়টি নিয়ে আগ্রহের কোন কমতি নেই। আর তারই প্রেক্ষিত মহাবিশ্বে ভিনগ্রহ ও উপগ্রহে প্রাণের অস্তিত্ত্ব থাকার ব্যাপক সম্ভাবনার বিস্তারিত নিয়ে সম্প্রতি বের হয়েছে তরুন বাংলাদেশি লেখক ওবায়দুর রহমানের নতুন বই “দ্যা সার্চ ফর একস্ট্রা টেরেসট্রিয়াল লাইফ ইন দি ইউনিভার্স” (The search for extra terrestrial life in the Universe) । ইংরেজি ভাষায় লেখা এই বইটির মাধ্যমে লেখক ওবায়দুর রহমান বৈজ্ঞানিক দৃষ্টিকোন থেকে মূলত তুলে ধরার চেষ্টা করেছেন, কেন মহাবিশ্বে পৃথিবী ছাড়া অন্য গ্রহে প্রাণের সম্ভাবনা থাকাটা একই সাথে অত্যন্ত যুক্তিসংগত এবং স্বাভাবিক।

“দ্যা সার্চ ফর একস্ট্রা টেরেসট্রিয়াল লাইফ ইন দি ইউনিভার্স” বইটিতে রয়েছে পাঁচটি অধ্যায়, যার মাধ্যমে লেখক মহাবিশ্বে প্রাণের সম্ভাবনা সংশ্লিষ্ট বহু তাত্ত্বিক এবং গুরুত্বপূর্ণ বিষয় অত্যন্ত প্রজ্ঞা ও সাবলিল ভাবে তুলে ধরেছেন। মূলত পৃথিবীর বাইরে মহাবিশ্বে জীবনের উপস্থিতি যে একটি শক্তিশালী বৈজ্ঞানিক সম্ভাবনা তার বিভিন্ন দিক লেখক ওবায়দুর রহমান তার অনুসন্ধানি লেখনির মাধ্যমে তুলে ধরার চেষ্টা করেছেন। মহাবিশ্ব কেন্দ্রিক বহু বিষয় এ বইটিতে এসেছে, যেমন পৃথিবী ছাড়া আমাদের সৌরজগতের ভিতরের অন্যান্য গ্রহ ও উপগ্রহে প্রাণের অস্তিত্ব থাকার সম্ভাবনা, আমাদের সৌরজগতের বাইরে পৃথিবীর মত প্রাণের অনুকুল পরিবেশ ও আবহাওয়া আছে এমন গ্রহ থাকার সম্ভাবনা এবং সেই সম্ভাবনাময় গ্রহগুলোর বিস্তারিত বিবরণ। বইটিতে আরও আছে আমাদের পৃথিবীতে কিভাবে প্রাণের আর্বিভাব হলো, এবং সে ব্যাপারে ইতিহাসগতভাবে বিস্তারিত ব্যাা যা থেকে পাঠক মূলত ধারণা পাবে মহাবিশ্বের অন্য গ্রহতে কিভাবে প্রাণের উদ্ভব ও বিস্তারন হতে পারে, এবং এ তথ্যগুলো সহ আরো অনেক বৈচিত্রময় ও রোমাঞ্চকর বিষয়।

লেখক ওবায়দুর রহমান তার সুলেখনির মাধ্যমে ভিনগ্রহে প্রাণের অস্তিত্ব থাকার সম্ভাবনার সাথে সংশ্লিষ্ট বিভিন্ন একাডেমিক বিষয় যেমন পদার্থবিদ্যা, জ্যোর্তিবিদ্যা, জীববিদ্যা, রসায়ন, ইতিহাস, ধর্ম, জীবনের বিবর্তন ও মহাকাশ বিজ্ঞান সহ বেশ কিছু জটিল বিষয়, অত্যন্ত দক্ষতার সাথে ও সাবলিল ভাবে, বৈজ্ঞানিক দৃষ্টিকোন থেকে পাঠকের কাছে উপস্থাপন করেছেন। বিগ ব্যাং তত্ত্ব থেকে মহাবিশ্বের বিস্তৃতি এবং পৃথিবীতে জীবনের বিবর্তন, সবকিছুই এসেছে এই বইটিতে। অত্যন্ত তথ্যপূর্ণ এবং মহাকাশ বিজ্ঞানের বিস্ময়কর সব ঘটনাবলী নিয়ে লেখা এই বইটি পাঠককে নিশ্চিতভাবে এই বিষয়ে, একই সাথে, ব্যাপক ভাবে অবগত ও আলোকিত করবে। সহজ পাঠ্য এই বইটি পড়লে মহাবিশ্বে পৃথিবীর বাইরে প্রাণের অস্তিত্ত্বের সম্ভাবনা নিয়ে পাঠক অনেক গুরুত্বপূর্ণ তথ্য জানতে পারবেন।





আর্কাইভ

মহাবিশ্বের প্রারম্ভিক অবস্থার খোঁজেজেমস ওয়েব স্পেস টেলিস্কোপের প্রথম রঙীন ছবি প্রকাশ
ব্ল্যাকহোল থেকে আলোকরশ্মির নির্গমন! পূর্ণতা মিলল আইনস্টাইনের সাধারণ আপেক্ষিকতা তত্ত্বের
প্রথম চন্দ্রাভিযানের নভোচারী মাইকেল কলিন্স এর জীবনাবসান
মঙ্গলে ইনজেনুইটি’র নতুন সাফল্য
শুক্র গ্রহে প্রাণের সম্ভাব্য নির্দেশকের সন্ধান লাভ
আফ্রিকায় ৫০ বছর পরে নতুনভাবে হস্তিছুঁচোর দেখা মিলল
বামন গ্রহ সেরেসের পৃষ্ঠের উজ্জ্বলতার কারণ লবণাক্ত জল
রাতের আকাশে নিওওয়াইস ধূমকেতুর বর্ণিল ছটা,আবার দেখা মিলবে ৬,৭৬৭ বছর পরে!
বিশ্ব পরিবেশ দিবস ২০২০
মহাকাশে পদার্পণের নতুন ইতিহাস নাসার দুই নভোচারী নিয়ে স্পেসএক্স রকেটের মহাকাশে যাত্রা