সর্বশেষ:
ঢাকা, মে ১৪, ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১

cosmicculture.science: বিজ্ঞানকে জানতে ও জানাতে
রবিবার ● ২৭ নভেম্বর ২০১১
প্রথম পাতা » চাঁদে অভিযান » চাঁদের বুকে অবতরণকারী ১২ নভোচারী
প্রথম পাতা » চাঁদে অভিযান » চাঁদের বুকে অবতরণকারী ১২ নভোচারী
৫২৩ বার পঠিত
রবিবার ● ২৭ নভেম্বর ২০১১
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

চাঁদের বুকে অবতরণকারী ১২ নভোচারী

মার্কিন যুক্তরাষ্ট্র পরিচালিত Apollo মিশনের মাধ্যমে ২০১১ সাল পর্যন্ত সর্বমোট ১২ জন নভোচারী চাঁদের বুকে অবতরণ করেন। প্রতিটি মিশনে তিনজন করে নভোচারী অংশ নেন। এদের মধ্যে একজন নভোচারী চাঁদের কক্ষপথে মূল ইঞ্জিনে অবস্থান করেন, বাকি দু’জন নভোচারী মডিউলে করে চাঁদে অবতরণ করেন। সেই উল্লেখযোগ্য মিশন এবং নভোচারীদের সম্পর্কে সংক্ষিপ্ত তথ্য নিচে দেয়া হলো:

Neil Alden Armstrong এবং Edwin “Buzz” Aldrin
মিশন: Apollo 11
উৎক্ষেপণ: ১৬ জুলাই ১৯৬৯
চাঁদে পৌঁছে: ২০ জুলাই, ১৯৬৯
পৃথিবীতে ফিরে আসে: ২৪ জুলাই, ১৯৬৯ এবং প্রশান্ত মহাসাগরে অবতরণ করে।
চাঁদে অবতরণকারী প্রথম মানব Neil Alden Armstrongচাঁদে অবতরণকারী দ্বিতীয় মানব Edwin “Buzz” Aldrinচাঁদের বুকে প্রথম মানুষ হিসেবে স্মরনীয় হয়ে আছেন Neil Alden Armstrong। এই স্মরনীয় অভিযাত্রার দ্বিতীয় চন্দ্রমানব ছিলেন ।
চাঁদের বুকে নামা প্রথম মানুষ Neil Alden Armstrong এর জন্ম ৫ আগস্ট, ১৯৩০ আমেরিকার ওহিয়ো (Wapakoneta, Ohio) তে। অভিযানে অংশ নেয়ার সময় তার বয়স ছিল ৩৮ বছর ১১ মাস ১৫ দিন।
চাঁদের বুকে নামা দ্বিতীয় মানুষ Edwin “Buzz” Aldrin এর জন্ম ২০ জানুয়ারি, ১৯৩০ আমেরিকার নিউ জার্সি (Glen Ridge, New Jersey) তে। অভিযানে অংশ নেয়ার সময় তার বয়স ছিল ৩৯ বছর ৬ মাস।

 Charles “Pete” Conrad এবং Alan LaVern Bean
মিশন: Apollo 12
উৎক্ষেপণ: ১৪ নভেম্বর, ১৯৬৯
চাঁদে পৌঁছে: ১৯ নভেম্বর, ১৯৬৯
পৃথিবীতে ফিরে আসে: ১৪ নভেম্বর, ১৯৬৯
চাঁদে অবতরণকারী তৃতীয় মানব Charles “Pete” Conradচাঁদে অবতরণকারী চতুর্থ মানব Alan LaVern Beanএই মিশনের মাধ্যমে চাঁদে অবতরণ করেন Charles “Pete” Conrad এবং Alan LaVern Bean।
চাঁদের বুকে নামা তৃতীয় মানুষ Charles “Pete” Conrad এর জন্ম ২ জুন, ১৯৩০ আমেরিকার পিনসেলভেনিয়ায় (Philadelphia, Pennsylvania) এবং মৃত্যু ৮ জুলাই, ১৯৯৯। অভিযানে অংশ নেয়ার সময় তার বয়স ছিল ৩৯ বছর ৫ মাস ১৭ দিন।
চাঁদের বুকে নামা চতুর্থ মানুষ Alan LaVern Bean এর জন্ম ১৫ মার্চ, ১৯৩২ টেক্সাসে (Wheeler, Texas) । অভিযানে অংশ নেয়ার সময় তার বয়স ছিল ৩৭ বছর ৮ মাস ৪ দিন।

 Alan Bartlett Shepard এবং Edgar Dean Mitchell
মিশন: Apollo 14
উৎক্ষেপণ: ৩১ জানুয়ারি, ১৯৭১
চাঁদে পৌঁছে: ৫ ফেব্রয়ারি, ১৯৭১
পৃথিবীতে ফিরে আসে: ৯ ফেব্রয়ারি, ১৯৭১
চাঁদে অবতরণকারী পঞ্চম মানব Alan Bartlett Shepardচাঁদে অবতরণকারী ষষ্ঠ মানব Edgar Dean Mitchellএই মিশনের মাধ্যমে চাঁদে অবতরণ করেন Alan Bartlett Shepard এবং Edgar Dean Mitchell।
চাঁদের বুকে নামা পঞ্চম মানুষ Alan Bartlett Shepard এর জন্ম ১৮ নভেম্বর, ১৯২৩ নিউ হ্যাম্পশায়ারে (Derry, New Hampshire) এবং মৃত্যু ২১ জুলাই, ১৯৯৮ ক্যালিপোর্নিয়ায় (Pebble Beach, California) । অভিযানে অংশ নেয়ার সময় তার বয়স ছিল ৪২ বছর ২ মাস ১৮ দিন।
চাঁদের বুকে নামা ষষ্ঠ মানুষ Edgar Dean Mitchell এর জন্ম ১৭ সেপ্টেম্বর, ১৯৩০ টেক্সাসে (Hereford, Texas)। অভিযানে অংশ নেয়ার সময় তার বয়স ছিল ৪০ বছর ৪ মাস ১৯ দিন।

David Randolph Scott এবং James Benson Irwin
মিশন: Apollo 15
উৎক্ষেপণ: ২৬ জুলাই, ১৯৭১
চাঁদে পৌঁছে: ৩০ জুলাই, ১৯৭১
পৃথিবীতে ফিরে আসে: ৭ আগস্ট, ১৯৭১
চাঁদে অবতরণকারী সপ্তম মানব David Randolph Scottচাঁদে অবতরণকারী অষ্টম মানব James Benson Irwinএই মিশনের মাধ্যমে চাঁদে অবতরণ করেন David Randolph Scott এবং James Benson Irwin।
চাঁদের বুকে নামা সপ্তম মানুষ David Randolph Scott এর জন্ম ৬ জুন, ১৯৩২ টেক্সাসে (San Antonio, Texas) । অভিযানে অংশ নেয়ার সময় তার বয়স ছিল ৩৯ বছর ১ মাস ২৫ দিন।
চাঁদের বুকে নামা অষ্টম মানুষ James Benson Irwin এর জন্ম ১৭ মার্চ, ১৯৩০ পিনসেলভেনিয়ায় (Pittsburgh, Pennsylvania) এবং মৃত্যু ৮ আগস্ট, ১৯৯১ কলোরাডোতে (Glenwood Springs, Colorado) । অভিযানে অংশ নেয়ার সময় তার বয়স ছিল ৪১ বছর ৪ মাস ১৪ দিন।

John Watts Young এবং Charles Moss Duke
মিশন: Apollo 16
উৎক্ষেপণ: ১৬ এপ্রিল, ১৯৭২
চাঁদে পৌঁছে: ২১ এপ্রিল, ১৯৭২
পৃথিবীতে ফিরে আসে: ২৭ এপ্রিল, ১৯৭২
চাঁদে অবতরণকারী নবম মানব John Watts Youngচাঁদে অবতরণকারী দশম মানব James Benson Irwinএই মিশনের মাধ্যমে চাঁদে অবতরণ করেন John Watts Young এবং Charles Moss Duke।
চাঁদের বুকে নামা নবম মানুষ John Watts Young এর জন্ম ২৪ সেপ্টেম্বর, ১৯৩০ ক্যালিফোর্ণিয়ায় (San Francisco, California) । অভিযানে অংশ নেয়ার সময় তার বয়স ছিল ৪১ বছর ৬ মাস ২৮ দিন।
চাঁদের বুকে নামা সর্বকনিষ্ঠ এবং দশম মানুষ Charles Moss Duke এর জন্ম ৩ অক্টোবর, ১৯৩৫ উত্তর ক্যারোলিনায় (Charlotte, North Carolina) । অভিযানে অংশ নেয়ার সময় তার বয়স ছিল ৩৬ বছর ৬ মাস ১৮ দিন।

 


Eugene Andrew Cernan এবং Harrison Hagan “Jack” Schmitt

মিশন: Apollo 17
উৎক্ষেপণ: ৭ ডিসেম্বর, ১৯৭২
চাঁদে পৌঁছে: ১১ ডিসেম্বর, ১৯৭২
পৃথিবীতে ফিরে আসে: ১৯ ডিসেম্বর, ১৯৭২
চাঁদে অবতরণকারী দ্বাদশতম মানব Eugene Andrew Cernanচাঁদে অবতরণকারী একাদশতম মানব Harrison Hagan “Jack” Schmittএই মিশনের মাধ্যমে চাঁদে অবতরণ করেন Eugene Andrew Cernan এবং Harrison Hagan “Jack” Schmitt ।
চাঁদের বুকে নামা একাদশতম মানুষ Harrison Hagan “Jack” Schmitt এর জন্ম ৩ জুলাই, ১৯৩৫ নিউ ম্যাক্সিকোতে (Santa Rita, New Mexico) । অভিযানে অংশ নেয়ার সময় তার বয়স ছিল ৩৭ বছর ৫ মাস ৮ দিন।
চাঁদের বুকে নামা দ্বাদশতম মানুষ Eugene Andrew Cernan এর জন্ম ১৪ মার্চ, ১৯৩৪ শিকাগোতে (Chicago, Illinois, US) । অভিযানে অংশ নেয়ার সময় তার বয়স ছিল ৩৮ বছর ৯ মাস ৭ দিন।





আর্কাইভ

মহাবিশ্বের প্রারম্ভিক অবস্থার খোঁজেজেমস ওয়েব স্পেস টেলিস্কোপের প্রথম রঙীন ছবি প্রকাশ
ব্ল্যাকহোল থেকে আলোকরশ্মির নির্গমন! পূর্ণতা মিলল আইনস্টাইনের সাধারণ আপেক্ষিকতা তত্ত্বের
প্রথম চন্দ্রাভিযানের নভোচারী মাইকেল কলিন্স এর জীবনাবসান
মঙ্গলে ইনজেনুইটি’র নতুন সাফল্য
শুক্র গ্রহে প্রাণের সম্ভাব্য নির্দেশকের সন্ধান লাভ
আফ্রিকায় ৫০ বছর পরে নতুনভাবে হস্তিছুঁচোর দেখা মিলল
বামন গ্রহ সেরেসের পৃষ্ঠের উজ্জ্বলতার কারণ লবণাক্ত জল
রাতের আকাশে নিওওয়াইস ধূমকেতুর বর্ণিল ছটা,আবার দেখা মিলবে ৬,৭৬৭ বছর পরে!
বিশ্ব পরিবেশ দিবস ২০২০
মহাকাশে পদার্পণের নতুন ইতিহাস নাসার দুই নভোচারী নিয়ে স্পেসএক্স রকেটের মহাকাশে যাত্রা