সর্বশেষ:
ঢাকা, মে ১৫, ২০২৪, ১ জ্যৈষ্ঠ ১৪৩১

cosmicculture.science: বিজ্ঞানকে জানতে ও জানাতে
শনিবার ● ৩১ আগস্ট ২০১৩
প্রথম পাতা » গ্রহাণূ » সৌরজগতের ট্রোজান গ্রহাণূ
প্রথম পাতা » গ্রহাণূ » সৌরজগতের ট্রোজান গ্রহাণূ
৪৬৪ বার পঠিত
শনিবার ● ৩১ আগস্ট ২০১৩
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

সৌরজগতের ট্রোজান গ্রহাণূ

২০১১ কিউএফ৯৯ নামের এই ট্রোজান গ্রহাণূ
ব্রিটিশ কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ের জ্যোতির্বিজ্ঞানীরা প্রথমবারের মতো একটি ট্রোজান গ্রহাণূ আবিস্কার করেছেন, যা ইউরেনাস গ্রহের কক্ষপথকে শেয়ার করছে। যেসব গ্রহাণূ অন্য কোন গ্রহের কক্ষপথে প্রদক্ষিণরত এবং ল্যাগরেঞ্জিয়ান পয়েন্টে সুস্থিত ভাবে জায়গা করে নেয় তারা ট্রোজান গ্রহাণূ হিসেবে পরিচিত। ধারণা করা হয় ২০১১ কিউএফ৯৯ নামের এই ট্রোজান গ্রহাণূটি ক্ষণস্থায়ী বস্তুর বৃহৎ পরিবারের সদস্য, যা সৌরজগতের অপেক্ষকৃত বড় গ্রহগুলোর মাধ্যাকর্ষণের টানে সাময়িকভাবে আটকা পড়ে আছে।
ইউরেনাসের ক্ষেত্রে ট্রোজান গ্রহাণূর অস্তিত্ব থাকা জ্যোতির্বিজ্ঞানীরা অযাচিত হিসেবেই দেখছেন, সম্ভবত পাশ্ববর্তী বড় গ্রহের মাধ্যাকর্ষণ টান কার্যকর না থাকায় এরা বিতাড়িত হয়ে এখানে অবস্থান করছে। কিভাবে ৬০ কিলোমিটার ব্যাসের একটি পাথুরে এবং বরফের টুকরো ইউরেনাসের কক্ষপথে জায়গা করে নিল তা নির্ধারণের জন্য বিজ্ঞানীরা সৌরজগতের এবং ট্রোজান সহ এর সহ-কক্ষপথীয় বস্তুদের একটি মডেল তৈরি করেছেন।
গবেষণা প্রবন্ধের প্রধান রচয়িতা মাইক অ্যালেক্সান্ডারসন বলেন, “বিস্ময়করভাবে আমাদের এই মডেলটি ভবিষ্যদবাণী করছে যে বৃহস্পতি ও নেপচুনের মধ্যকার বিক্ষিপ্ত ছড়ানো বস্তুদের শতকরা তিন ভাগ ইউরেনাস বা নেচপুনের সহ-কক্ষপথীয় বস্তু হিসেবে চলে আসবে।” তিনি আরও জানান আগে কখনোই এভাবে গণণা করা হয়নি এবং এই হিসেব পূর্বের ধারণার চেয়ে অনেক বেশি।
২০১১ কিউএফ৯৯ নামের এই ট্রোজান গ্রহাণূ
গত এক দশকে সৌরজগতে বহু ক্ষণস্থায়ী ট্রোজান এবং সহ-কক্ষপথীয় বস্তু আবিস্কৃত হয়েছে। কিউএফ৯৯ এই সকল ক্ষণস্থায়ী ট্রোজানদের একটি, যা কয়েক শত হাজার বছর আগে ইউরেনাসের ফাঁদে আটকা পড়েছে এবং প্রায দশ লক্ষ বছর পরে তা ইউরেনাসের মাধ্যাকর্ষণ কাটাবে। অ্যালেক্সান্ডারসন এর মতে, এই আবিস্কার সৌরজগতের বিবর্তন সম্পর্কে জানতে সাহায্য করবে। এছাড়া কিভাবে ট্রোজানরা সাময়িকভাবে গ্রহের আকর্ষণে আবদ্ধ হয় এবং কিভাবে কোন বস্তু সৌরজগতের গ্রহ এলাকার বাসিন্দা হয়ে যায় তা বুঝতে সাহায্য করবে।

সূত্র: সায়েন্স
২৯ আগস্ট, ২০১৩

 





আর্কাইভ

মহাবিশ্বের প্রারম্ভিক অবস্থার খোঁজেজেমস ওয়েব স্পেস টেলিস্কোপের প্রথম রঙীন ছবি প্রকাশ
ব্ল্যাকহোল থেকে আলোকরশ্মির নির্গমন! পূর্ণতা মিলল আইনস্টাইনের সাধারণ আপেক্ষিকতা তত্ত্বের
প্রথম চন্দ্রাভিযানের নভোচারী মাইকেল কলিন্স এর জীবনাবসান
মঙ্গলে ইনজেনুইটি’র নতুন সাফল্য
শুক্র গ্রহে প্রাণের সম্ভাব্য নির্দেশকের সন্ধান লাভ
আফ্রিকায় ৫০ বছর পরে নতুনভাবে হস্তিছুঁচোর দেখা মিলল
বামন গ্রহ সেরেসের পৃষ্ঠের উজ্জ্বলতার কারণ লবণাক্ত জল
রাতের আকাশে নিওওয়াইস ধূমকেতুর বর্ণিল ছটা,আবার দেখা মিলবে ৬,৭৬৭ বছর পরে!
বিশ্ব পরিবেশ দিবস ২০২০
মহাকাশে পদার্পণের নতুন ইতিহাস নাসার দুই নভোচারী নিয়ে স্পেসএক্স রকেটের মহাকাশে যাত্রা